ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

উপকূল দিবসের স্বীকৃতি দেয়ার দাবীতে চরফ্যাসনে প্রস্তাবিত উপকূল দিবস পালিত

জলবায়ূ-বিপন্ন উপকূল বাসীর সুরক্ষার জন্য জলবায়ু ন্যায্যতার দাবি জোরালো হোক  ৭০-এর ১২ নভেম্বর প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে প্রয়াত ব্যাক্তিদের স্মরণ এবং উপকূল দিবস উপলক্ষে র‍্যালি,আলোচনা সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত। ১২ নভেম্বর শুক্রবার চরফ্যাসন প্রেসক্লাবের আয়োজনে দিবসটি পালিত হয়।


এসময় প্রেসক্লাব সভাপতি ও কুকরীমুকরী ইউপি চেয়ারম্যান আবুল হাসেম মহাজনের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় ১৯৭০ সালের ১২নভেম্বরের  মহা প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের বর্ননা দিয়ে বক্তব্য রাখেন,অধ্যক্ষ মনির আহমেদ শুভ্র,সাংবাদিক আমির হোসেন, মাহমুদা খানম মিলি ও এম আবু ছিদ্দিকসহ প্রমুখ।এসময় বক্তারা বলেন, ৪৯ বছর আগের এই দিনের বেদনা বিধূর ইতিহাস বাঙালি জাতি আজো ভুলতে পারেনি। ১৯৭০ সালের ১২নভেম্বর সমগ্র উপকূল জুড়ে বয়ে যায় মহা প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস। প্রান বির্সজন দিয়েছে উপকূলের ১০ লক্ষাধিক নিরক্ষর মানুষ।ভেসে যায় গবাদিপশু, হাঁস-মুরগি আর ক্ষতিগ্রস্ত হয় মাঠ ফসল এবং অসংখ্য গাছপালা, পশু-পাখি। পুরো উপকূল মুহূর্তেই ধ্বংসযজ্ঞে পরিণত হয়। চারদিকে ছড়িয়ে ছিটিয়ে থাকে লাশ আর লাশ। লাশের গন্ধ আর স্বজনদের আহাজারিতে ভারী হয়ে ওঠে এলাকার আকাশ-বাতাস। সভা থেকে ১২ নভেম্বরকে  জাতীয় উপকূল দিবস হিসাবে স্বীকৃতি দেয়ার দাবী জানানো হয়।


এসময় অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন পৌর ৪ নং ওয়ার্ড কাউন্সিলর আক্তারুল আলম সামু,চরফ্যাসন উপজেলা ইউয়ূথ পাওয়ার ইন বাংলাদেশ'র সভাপতি মনির আসলামী, সাংবাদিক ও জনপ্রতিনিধি সহ স্থানীয় জনসাধারণ।


পরিশেষে জলোচ্ছ্বাসে নিহতদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাতের মধ্য দিয়ে আলোচনা সভার সমাপ্তি ঘটে।

ads

Our Facebook Page